sponsor

জীবনে সফল হতে হলে যে কথাগুলো মাথায় রাখবেন


সফলতা শব্দটি সবার কাছে গুরুত্বপূর্ণ। সবাই জীনতে সফল হতে চায়।তবে শুধু বিছানায় শুয়ে শুয়ে সফলতার স্বপ্ন দেখলে হবে না। সফলতার চাবি হচ্ছে পরিশ্রম। পৃথিবীর বিখ্যাত এক ব্যাক্তি বিল গেটস। তার জীবনের গল্প পড়ে দেখবেন তিনি কতবার ব্যার্থ হয়েছেন। তবে আশা ছেড়ে দেন নি। পরিশ্রম করা বন্ধ করেন নি। আপনাকে জীবনে সফল হতে হলে ১ম ব্রেঞ্চ এর ছাত্র হতে হবে তা কিন্তু নয়। আপনার পরিশ্রম করার মন মানসিকতা থাকতে হবে।

সফল হতে হলে সর্ব প্রথম আপনাকে যে অভ্যাস ত্যাগ করতে হবে তা হলো রাগ করা। হ্যা আপনি রাগ করতে পারবেন না এই ব্যাপারে রাসুলুল্লাহ (সাঃ) এর একটি হাদিস আছে                        
“এক ব্যক্তি রাসুল (স:) কে এসে বলল, আমাকে এমন কিছু শেখান যাতে আমি সুন্দর ভাবে জীবন কাটাতে পারি। কিন্তু এমন কঠিন কিছু নয়, যা আমি ভুলে যেতে পারি। রাসুল (স:) বল্লেন: রাগ করো না”
– আল হাদিস
রাগ মানুষকে অন্ধ করে তুলে পথভ্রষ্ট করে দেয়। রাগের কারণে আপনি আপনার লক্ষে পৌছাতে পারবেন না।রাগ আপনাকে বারবার বাধা প্রাপ্ত করবে। রাগ করে কোন সিদ্ধান্ত নিলে তা ভুল হবার সম্ভাবনাই বেশী থাকে। রাগ আপনাকে ব্যার্থ করে দিবে তাই রাগ বর্জন করুন। সফল ব্যাক্তিরা সব সময় শান্ত থাকেন।কেউ কোন কিছু বললে তা মনোযোগ দিয়ে শুনুন সবার কাছ থেকে শিক্ষা নিন।
শিখার আগ্রহ বাড়ান। সব জায়গায় নতুন কিছু শিখার চেষ্টা করুন। মাথা ঠাণ্ডা রাখবেন।

তার পরেই আসে পরিশ্রম; পরিশ্রমই পারে আপনার গন্তব্যে আপনাকে নিয়ে যেতে।
আপনাকে নির্ধারণ করতে হবে আপনি আপনার শ্রম কোথায় প্রয়োগ করবেন। কোথায় শ্রম দিলে আপনি সফল হওয়ার সম্ভাবনা থাকে। আপনি কোন বিষয়ে আগ্রহী  বা অভিঙ্গ তা কিন্তু এক মাত্র আপনি জানেন।
আপনার কী করা উচিত আমাকে জিঙ্গাস করলে যেহেতু আমি আপনার সম্পর্কে জানি না সেহেতু আমি কিছু বলতে পারবো না, বা আমি আমার ভালোলাগা থেকে বললে সেটা আপনার ভালো লাগবে না। তবে আমি এটুকো বলতে পারি আপনি পরিশ্রম করুন।

সফলতার পেছনে না দৌড়ে পরিশ্রম করুন সফলতা আপনার পেছনে দৌড়াবে।
শুধু স্বপ্ন দেখলেই হয় না স্বপ্নকে বাস্তবে রুপান্তর করার ইচ্ছা শক্তি থাকতে হয়। প্রতিদিন সফল মানুষদের সফলতার গল্প না পরে মাঝে মধ্যে ব্যার্থতার গল্পগুলোও পড়ুন। ব্যার্থতার গল্পগুলো আপনার মনকে শক্তকরে তুলবে। সফলতার কাটা বিছানো রাস্তায় এগিয়ে যেতে সাহায্য করবে।
একটা লক্ষ স্থির করুন সেই লক্ষে হাটা শুরু করুন। বাধাপ্রাপ্ত হলে উল্টোপথে ফিরে না এসে বাধার সম্মুখীন হয়ে বাধাকে মোকাবেলা করতে হবে।পড়ে গেলে যেমন উঠে দাড়াতে হয় ঠিক একই ভাবে, বাধাপ্রাপ্ত হয়ে দমে গেলে চলবে না, এগিয়ে যেতে হবে। 

একটা উদাহরণ দেয়া যাক, মনে করুন আপনি জঙ্গলে বন্ধুদের সাথে ঘুরতে গিয়েছেন, হঠাৎ আপনারা বাঘের সম্মুখীন হলেন। আপনার বন্ধুরা পালিয়ে নিরাপদে চলেগেছে। তখন হয়তো আপনার নিজেকে পৃথিবীর সব থেকে অসহায় ব্যাক্তিটি নিজেকে মনে হবে। কিন্তু তারপরেও আপনি বাচাঁর আশা ছাড়েন না। পালানোর রাস্তা খুজতে থাকেন। তখন একাই বাঘের সামনে দাড়িয়ে আপনি বাচার রাস্তা খুজে নেন।
নিশ্চিত মৃত্যু জেনেও বাঘের সামনে থেকে নিজেকে অক্ষত রেখে পালিয়ে আসাই সফলতা। হাল ছেড়ে দিলে বাঘ আপনাকে খেয়ে ফেলতো আপনি হাল ছাড়েননি বিধায় আপনি সফলভাবে পালাতে সক্ষম হয়েছেন। 

মনে রাখবেন সফল হতে হলে এরকম হাজারো বাঘের সম্মুখীন হতে হবে হাল ছাড়লে চলবে না। রাস্তা তৈরী করে নিতে হবে। কারো দিকে না তাকিয়ে উঠে দাড়াতে হবে। নিজের রাস্তা নিজেকেই ঠিক করতে হবে।
কোন না কোন সময় সফলতা হেরে যাবে আপনার কাছে। ধরা দেবে তখন বিগত দিনের কষ্টগুলো মনেই হবে না।
আপনি হাসবেন সফলতার হাসি।

Post a Comment

0 Comments